Sat. Jan 25th, 2020

Sylhetnews71live

Online News Paper

পিছন ফিরেদেখা -২০১৯ মৌলভীবাজারে আলোচিত যতো ঘটনা

1 min read

ফাইল ছবি

মৌলভীবাজার প্রতিনিধি
বিদায় নিয়েছে ২০১৯। নানা ঘটনায় ফেলে আসা বছরটি স্মৃতিচিহ্ন রেখে গেছে মৌলভীবাজারে। মৌলভীবাজারের সচেতন মানুষ বলছেন ২০১৯ সালটি ছিল জেলাবাসীর জন্য কঠিন সময়। বিগত বছরের শেষের দিকে জাতীয় নির্বাচনের রেশ কাটার আগেই বছরটির সূচনা হয়। বছরটি পার হয় আইন শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতির মধ্য দিয়ে। বিদায়ী বছরে জেলার কয়েকটি ঘটনা সারা বিশ্বে আলোচিত হয়েছে। আলোচিত ঘটনাগুলোর রেশ অনেকটাই রয়ে গেছে এখনো। এ বছরে মৌলভীবাজারের আলোচিত ঘটনাগুলো হলো:
বিএনপি কর্মী মনে করে পুলিশকে পেটালেন ওসি : রাজনৈতিক ঘটনাগুলোর মধ্যে জেলার এ ঘটনাটি দেশ বিদেশে সবচেয়ে আলোচিত সমালোচিত হয়েছে। এই ঘটনাটি হলো বিএনপি কর্মী মনে করে প্রকাশ্যে রাস্তায় ডিএসবির কনস্টেবল আবুল বাশারকে পিটান মৌলভীবাজার মডেল থানার অফিসার ইনচার্জ আলমঙ্গীর হোসেন। ঘটনাটি ঘটে ডিসেম্বর মাসের ১২ তারিখ সকালে মৌলভীবাজার চৌমূহনা এলাকায়।
আওয়ামীলীগের সম্মেলনে ছাত্রলীগের সংঘর্ষ: মৌলভীবাজার সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন চলাকালীন সময়ে ছাত্রলীগের দুগ্রæপের মধ্যে সংঘর্ষ হয়। ২ ডিসেম্বর দুপুরে পৌর জনমিলন কেন্দ্রে এ ঘটনাটি ঘটে। এই ঘটনাটি জেলাজুড়ে সমালোচিত হয় আওয়ামীলীগের সম্মেলনে ছাত্রলীগের উপস্থিতি নিয়ে।
শহীদ জিয়া অডিটোরিয়ামের নাম ফলক ভাঙে ছাত্রলীগ : জয় বাংলা স্লোগানে মৌলভীবাজার সরকারি কলেজের শহীদ জিয়া অডিটোরিয়ামের নাম ফলক ভেঙ্গে দেয় ছাত্রলীগ। ২৯ আগস্ট দুপুরে মৌলভীবাজার জেলা ছাত্রলীগের নেতৃত্বে নাম ফলকটি ভাঙা হয়। নাম ফলকটি ভেঙ্গে দিয়ে এর নামকরণ করে মৌলভীবাজার সরকারি কলেজ অডিটোরিয়াম। যা জেলাজুড়ে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি করে।
স্কুল চলাকালে মশার ঔষধ স্প্রে : দেশব্যাপী ডেঙ্গু রোগের প্রকোপ ছড়িয়ে পড়েছিল। তখন একের পর একেক জন লোক ডেঙ্গু আক্রান্ত হচ্ছিলেন। স্কুল চলাকালে মৌলভীবাজার পৌর শহরের দি ফ্লাওয়ার্স কে.জি এন্ড হাই স্কুলে মশা নিধনের ঔষধ স্প্রে করার পর স্কুলের ১২ শিক্ষার্থী অসুস্থ হয়। ডেঙ্গু মশা নিধনের এই ঘটনাটি জেলা জুড়ে আলোচিত হয়।
ছেলেধরা গুজব : সারা দেশের মতো এই ছেলেধরা গুজবে আতঙ্ক ছড়িয়ে পড়ে জেলাজুড়ে। অপরিচিত কাউকে সন্দেহ হলে গণপিটুনির স্বীকার হতে হয়েছিল। গুজবে এক বৃদ্ধকে প্রাণ দিতে হয়েছে। এবং গণপিটুনিতে আহত হয়েছিলেন ৫জন। এছাড়া ছেলেধরা সন্দেহে হেনস্তার শিকার হয়েছিলেন অন্তত ১০ জন। ছেলেধরা গুজব যারা ছড়িয়েছিল তাদের ব্যাপারে কঠোর হয়েছিল পুলিশ। ছেলেধরা গুজব বন্ধ করার জন্য প্রশাসনের ব্যাপক তৎপরতা ছিল।
মনু নদীতে ভাঙন: ভারতে টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে মৌলভীবাজার সদর, রাজনগর ও কুলাউড়া উপজেলা দিয়ে প্রবাহিত মনু নদী ও কমলগঞ্জের ধলাই নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়ে বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়। এছাড়া মনু ও ধলাই নদীর কয়েকটি জায়গায় প্রতিরক্ষা বাঁধ ভেঙে যায়। ঘটনাটি জেলাজুড়ে আলোচনার সৃষ্টি করে পানি উন্নয়ন বোর্ডের অবহেলা নিয়ে।
কুলাউড়ায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা: সিলেট থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা আন্ত:নগর উপবন এক্সপ্রেস ওভার স্পীড ও রেললাইনের ত্রুটির কারণে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে। এতে ট্রেনের ৫টি বগি খাদে পড়ে। ঘটনাস্থলেই ৪ জনের মৃত্যু হয়। আহত হন অন্তত ২৫০ জন। ২৪ জুন রাত পৌনে ১২টার দিকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল স্টেশন থেকে ২০০ মিটার দূরে কালা মিয়া বাজার সংলগ্ন একটি ব্রিজে এ দূর্ঘটনা ঘটে। এ দূর্ঘটনার পর আরো কয়েক দফা ট্রেন লাইনচ্যুত হয়। বার বার ট্রেনের দূর্ঘটনার জন্য রেল কর্তৃপক্ষের উদাসীনতাকে দায়ী করেন জেলাবাসী।
নারী আইনজীবী হত্যা : মৌলভীবাজার জেলা ও দায়রা জজ আদালতের আইনজীবী এডভোকেট আবিদা সুলতানা হত্যার ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়। আবিদা সুলতানার বাড়ী জেলার বড়লেখা উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউপির মাধবগুল গ্রামে। নিহত আবিদা ঐ এলাকার মৃত আব্দুল কাইয়ুমের মেয়ে। পুলিশ জানায়, আইনজীবী আবিদা সুলতানার হত্যাকান্ডের ঘটনাটি ঘটে বাড়ি ভাড়া ছাড়ার ক্ষোভ থেকে। ঘটনাটি ঘটান বাড়িতে ভাড়া থাকা স্থানীয় মসজিদের ইমাম তানভির আলম।
পুলিশের সাথে বন্দুক যুদ্ধে মাদক সম্রাট জিতু নিহত: পুলিশের সাথে বন্দুক যুদ্ধে মৌলভীবাজার শহরের বেরিরচর এলাকার বাসিন্দা মাদক সম্রাট মুজিবুর রহমান জিতু নিহত হওয়ার ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়। জিতু ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত ছিল বলে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। ঘটনাটি ২৭ এপ্রিল দুপুরে সদর উপজেলার মৌলভীবাজার-কুলাউড়া আঞ্চলিক মহাসড়কের রায়শ্রী এলাকায় ঘটে।
বাস থেকে ফেলে সিকৃবি শিক্ষার্থী হত্যা : মৌলভীবাজারের শেরপুরে ইচ্ছাকৃতভাবে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ঘুরী মো. ওয়াসিম আব্বাসকে হত্যার ঘটনাটি দেশজুড়ে আলোচিত হয়। ভাড়া নিয়ে কথাকাটাকাটির জের ধরে হত্যাকান্ডের ঘটনাটি ঘটে এই বছরের ২৩ মার্চ সন্ধ্যায়।
চা বাগানে গণধর্ষণের শিকার ২ নারী: বাড়ী যাবার পথে জেলার কমলগঞ্জের দেওরাছড়া চা বাগান এলাকায় অটোরিকশা চালকের সহযোগিতায় ২০ ডিসেম্বর রাতে গণধর্ষণের স্বীকার হন ২ নারী। এই ঘটনায় পুলিশ সাতজনকে আটক করে। ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়।
এছাড়া অনিয়মের অভিযোগে জুড়ী ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এই ঘটনাটি জেলাজুড়ে আলোচিত হয়। তাছাড়াও জেলাজুড়ে আলোচনায় ছিল সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য, উপজেলা পরিষদ নির্বাচন, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মৌলভীবাজার সরকারি কলেজে ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ সহ নানা ঘটনা।

⤵[শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি sylhetnews71live.com.'কে জানাতে ই-মেইল করুন- news.sylhetnews71@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব]
Copyright © Sylhetnews71live.com All rights reserved. | Developed By by Mediaitbd.com.
🔴Share
Facebook

Developed By Mediait