Sat. Jan 25th, 2020

Sylhetnews71live

Online News Paper

একনজরেঃফিরে দেখা- ছবির বিশ্বে ২০১৯

1 min read

 

সিলেটনিউজ৭১ডেস্ক

আরেকটি ঘটনাবহুল বছর দেখল বিশ্ব। দীর্ঘ টানাপড়েন শেষে ব্রেক্সিটের জট কেটেছে এবার; যুক্তরাষ্ট্রের তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে ডনাল্ড ট্রাম্প প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছেন। জাপান পেয়েছে নতুন সম্রাট; আইএস হারিয়েছে তাদের শীর্ষ নেতাকে। অন্য বছরের মত এবারও দুর্যোগে, দুর্ঘটনা আর সন্ত্রাসী হামলা কেড়ে নিয়েছে বহু মানুষের প্রাণ। নতুন বছর শুরুর আগে ২০১৯ সালের নাড়া দেওয়া খবরের ছবিগুলো আরেকবার স্মরণ করিয়ে দিয়েছে রয়টার্স।

bdnews24

বছরের শুরুটা হয়েছিল আতশবাজির উৎসবে, বরাবর যেমন হয়। চিলির উপকূলীয় শহর বিনা দেল মারে ২০১৯ সালের প্রথম প্রহর।

bdnews24

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এবারই সর্বোচ্চ সংখ্যক নারী কংগ্রেস সদস্য হয়েছেন। ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে কংগ্রেস সদস্য আয়ান্না প্রিসলি, ইলহান ওমর, রাশিদা তালিব এবং আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ।

bdnews24

বছরের প্রথম মাসেই ইরানে একটি বিমান দুর্ঘটনায় ১৫ আরোহী নিহত হন। ১৪ জানুয়ারি দেশটির কারাজ শহরের কাছে ফাত বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত কার্গো উড়োজাহাজটি।

bdnews24

যুক্তরাষ্ট্রে এটাকে বলা হয় গভার্নমেন্ট শাট ডাউন। ট্রাম্পের দেয়াল নির্মাণের বিল নিয়ে টানাপড়েনের জেরে সরকারের ব্যয় বাড়ানোর প্রস্তাব কংগ্রেসে আটকে যায়। স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় সরকারের অনেক সেবা কার্যক্রম। ১৪ জানুয়ারি হোয়াইট হাউসে অতিথি হয়ে আসা যুক্তরাষ্ট্রের জাতীয় কলেজ ফুটবলের চ্যাম্পিয়ন ক্লেমসন টাইগার্স দলের সদস্যদের আপ্যায়ন করা হয় ফাস্ট ফুড দিয়ে।

bdnews24

১৫ জানুয়ারি সন্ত্রাসী হামলার শিকার হয় কেনিয়া। রাজধানী নাইরোবির একটি হোটেলে গোলাগুলি ও বিস্ফোরণের পর নিরাপত্তা বাহিনীর সদস্যরা ঘটনাস্থল থেকে লোকজনকে সরিয়ে নেয়।

bdnews24

যুদ্ধ পরিস্থিতি আর দুর্ভিক্ষের বিভীষিকা ইয়েমেনকে তাড়া করে ফিরেছে এবছরও। প্রতি ১০ মিনিটে সেখানে একটি শিশুর মৃত্যু হচ্ছে ক্ষুধার কারণে। হাজ্জা প্রদেশের আসলাম শহরের একটি ক্লিনিকে ফাতিমা ইব্রাহিম হাদির এই ছবিটি তোলা হয় ১৭ ফেব্রুয়ারি। তীব্র অপুষ্টির শিকার ১২ বছরের শিশুটির ওজন তখন মাত্র ১০ কেজি।

bdnews24

জি সেভেন সম্মেলনের সমাপনীতে ২৫ ডিসেম্বর জোটের নেতাদের ফ্যামিলি ফটোসেশনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আর মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের চুমুর এই ছবি ছিল সোশাল মিডিয়ায় বছরের অন্যতম আলোচিত আলোকচিত্র।

bdnews24

এ বছর বড় ধরনের বিমান দুর্ঘটনার সাক্ষী হয়েছে ইথিওপিয়া, যে ঘটনা কেড়ে নিয়েছে ১৫৭ আরোহীর প্রাণ। রাজধানী আদ্দিস আবাবার বিশফতু শহরের কাছে ১০ মার্চ বিধ্বস্ত হয় ইথিওপিয়া এয়ারলাইন্সের ফ্লাইট ইটি ৩০২।

bdnews24

শান্তির দেশ নিউ জিল্যান্ডে এবার থাবা বসিয়েছে সন্ত্রাস। ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ১৫ মার্চ জুমার নামাজের সময় এক শ্বেত শ্রেষ্ঠত্ববাদীর হামলায় প্রাণ যায় ৫১ জনের। একসপ্তাহ পর আল নূর মসজিদের বাইরে হ্যাগলি পার্কে আবার যখন জুমার নামাজ হল, সেখানে উপস্থিত ছিলেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’ডুর্ন।

bdnews24

পাঁচ মাসের মধ্যে দুটি বড় দুর্ঘটনার পর এবছর বিশ্বব্যাপী বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের উড়ান বন্ধ করা হয়। ওয়াশিংটনের রেনটনে বোয়িংয়ের কারখানার টারমাকে তিনটি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজে অলস পড়ে থাকার এই ছবি তোলা ক্যামেরাবন্দি করা হয় ২১ মার্চ।

bdnews24

কৃষ্ণগহ্বর বা ব্ল্যাক হোল আসলে দেখতে কেমন, তার একটি ধারণা এ বছর পেয়েছে পৃথিবীর মানুষ। ইভেন্ট হরাইজন টেলিস্কোপ (ইএইচটি) প্রজেক্টের মাধ্যমে কৃষ্ণগহ্বরের প্রথম ছবি প্রকাশ হয় ১০ এপ্রিল।

bdnews24

জেল এড়াতে সাত বছর যুক্তরাজ্যে একুয়েডর দূতাবাসে অবস্থান নিয়ে থাকার পর এ বছর ১১ এপ্রিলে লন্ডনে গ্রেপ্তার হন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। গ্রেপ্তারের পর লন্ডনের ওয়েস্টমিনস্টার আদালতে তাকে হাজির করা হয়।

bdnews24

এ বছর ভয়াবহ অগ্নিকাণ্ডে ধ্বংস হয় প্যারিসের ৮০০ বছরের পুরোনো নতর-দাম গির্জা। ১৫ এপ্রিল আগুন গ্রাস করে নেয় ঐতিহাসিক এ ক্যাথেড্রালের উঁচু মিনারটিকেও।

bdnews24

ইস্টার সানডের দিন ভয়াবহ সন্ত্রাসী হামলা কাঁপিয়ে দেয় শ্রীলঙ্কাকে; তিনটি গির্জা আর কয়েকটি পাঁচতারা হোটেলে আত্মঘাতী হামলায় নিহত হয় আড়াইশর বেশি মানুষ। নেগোম্বোর এই গির্জাও ২১ এপ্রিল সেই হামলার শিকার হয়।

bdnews24

জাপানের ইতিহাসে প্রথম সম্রাট হিসেবে আকিহিতো স্বেচ্ছায় সিংহাসন ত্যাগ করার পর এ বছর নতুন সম্রাট হিসাবে দায়িত্ব নেন তার ছেলে যুবরাজ নারুহিতো। মে মাসের প্রথম দিন টোকিওর রাজপ্রাসাদে হয় নারুহিতোর রাজদণ্ড ও রাজকীয় সিলমোহর গ্রহণের আনুষ্ঠানিকতা।

bdnews24

ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুইয়াদো এ বছর নিজেকে প্রেসিডেন্ট ঘোষণা করলে জটিল পরিস্থিতির সৃষ্টি হয়। অর্থনীতির চরম দুর্দশার মধ্যে দেশ ছাড়ে বহু মানুষ। ৭ মে কলম্বিয়ায় ইউএনএইচসিআর পরিচালিত শরণার্থী শিবিরে দেখা যাচ্ছে তাদেরই একজনকে। ছবি: রয়টার্স

bdnews24

মিয়ানমারে দণ্ডিত রয়টার্সের দুই সাংবাদিক এ বছর মুক্তি পান। ৭ মে ইয়াংগনের ইনসেইন কারাগার থেকে মুক্তি পাওয়ার পর হাত নেড়ে নিজেদের অটুট মনোবলের জানান দেন সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সো ও।

bdnews24

ব্রিটেনের প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেলের প্রথম সন্তানের জন্ম হয়েছে এ বছর। দক্ষিণ আফ্রিকা সফরকালে ২৫ সেপ্টেম্বর ছেলে আর্চিকে সঙ্গে নিয়েই আর্চবিশপ ডেসমন্ড টুটুর সঙ্গে দেখা করেন হ্যারি ও মেগান।

bdnews24

বেক্সিট চুক্তি পাস করাতে তিনবার ব্যর্থ হয়ে এ বছর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ ছাড়েন টেরিজা মে। ২৪ মে বিদায় বেলায় তার চোখে ছিল অশ্রু।

bdnews24

গণতন্ত্রের দাবিতে লাগাতার আন্দোলন এ বছর হংকংকে নিয়ে গেছে খাদের কিনারে। ১৫ সেপ্টেম্বর সেন্ট্রাল গভার্নমেন্ট কমপ্লেক্সে বিক্ষোভের মধ্যে ছাতা মেলে ধরে কাঁদুনে গ্যাস থেকে বাঁচার চেষ্টা করেন সরকারবিরোধী বিক্ষোভকারীরা।

bdnews24

মেক্সিকো সীমান্তের শরণার্থী সঙ্কট এ বছরও খবরের শিরোনাম হয়েছে। ২৪ জুন মেক্সিকোর একটি নদীতে এল সালভাদর থেকে আসা অভিবাসনপ্রত্যাশী অস্কার আলবার্তো মার্তিনেজ রামিরেজ ও তার মেয়ে ব্যালেরিয়ার লাশ কাঁপিয়ে দিয়েছে বিশ্বের বিবেক।

bdnews24

দুই কোরিয়াকে বিভক্তকারী বেসামরিক এলাকায় এবছর উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ঐতিহাসিক সাক্ষাৎ হয় ৩০ জুনে।

bdnews24

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য এবছর শুরু হয়েছে মনোনয়নপ্রত্যাশীদের বিতর্ক। ২৬ জুন মিয়ামিতে প্রথম বিতর্কে ডেমোক্রেটিক পার্টির মনোনয়নপ্রত্যাশীরা।

bdnews24

২ জুলাই ছিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। বিলিভিয়ার লা পাসে গ্রহণ দেখছে মানুষ।

bdnews24

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে তারাওয়ার যুদ্ধে নিখোঁজ কয়েকজন মার্কিন সেনার দেহাবশেষের খোঁজ মিলেছে এ বছর। ১৭ জুলাই হাওয়াইয়ের পার্ল হারবারে তাদের প্রতি দেওয়া হয় গার্ড অব অনার।

bdnews24

শরণার্থীর ঢল আটকাতে এ বছর মেক্সিকো সীমান্তে কড়াকড়ি বাড়ায় যুক্তরাষ্ট্র। ২৩ জুলাই সীমান্ত পার হতে দেওয়ার জন্য মেক্সিকোর এক গার্ডকে মিনতি করতে দেখা যায় গুয়াতেমালা থেকে আসা অভিবাসনপ্রত্যাশী এক নারীকে।

bdnews24

যুক্তরাষ্ট্রে টেক্সাসের এক ওয়ালমার্ট স্টোর এ বছর বন্দুকধারীর গুলিতে ঝাঁঝরা হয়েছে। ১৭ অগাস্ট সেই হামলায় নিহত হন ২২ জন। ছবি: রয়টার্স

bdnews24

এ বছর দাবানলের ভয়াবহ আগুনে পুড়েছে ‘পৃথিবীর ফুসফুস’ আমাজন বনাঞ্চল। ২৩ অগাস্ট ব্রাজিলের মাতো গ্রাসো রাজ্যে আমাজন বনের পুড়ে যাওয়া একটি অংশ।

bdnews24

হারিকেন ডোরিয়ানের কবলে এ বছর তছনছ হয়েছে বাহামা দ্বীপপুঞ্জ। ৫ সেপ্টেম্বর গ্রেট আবাকোর মার্শ হারবারে ডোরিয়ানের আঘাতে ধ্বংস হয়ে যাওয়া একটি বাড়ি।

bdnews24

জিম্বাবুয়ের স্বাধীনতার মহানায়ক থেকে স্বৈরশাসকে পরিণত হওয়া রবার্ট মুগাবে এ বছর মারা যান। হারারেতে ১১ সেপ্টেম্বর মুগাবের ছবির নিচে বসে চোখ মুছছেন স্ত্রী গ্রেস মুগাবে।

bdnews24

২৩ সেপ্টেম্বর জাতিসংঘে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। পেছন থেকে তার দিকেই তাকিয়ে জলবায়ু আন্দোলনের তরুণ তুর্কি গ্রেটা থানবার্গ। সুইডিশ এই কিশোরীই ২০১৯ সালের পারসন অব দা ইয়ার।

bdnews24

জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে ২৫ সেপ্টেম্বর ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক হয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের। ওই বৈঠকের একদিন আগেই দুইজনের ফোনালাপ প্রকাশিত হয়, যার সূত্র ধরে বছরের শেষে মার্কিন প্রতিনিধি পরিষদ ট্রাম্পকে অভিশংসিত করে।

bdnews24

কংগ্রেসের প্রতিনিধি পরিষদের ভোটে অভিশংসিত হওয়ার দিন ১৯ ডিসেম্বর মিশিগানের ব্যাটল ক্রিকে নির্বাচনী সমাবেশে ব্যস্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

bdnews24

স্টেডিয়ামে বসে নারীদের খেলা দেখার ওপর নিষেধাজ্ঞা এ বছর তুলে নিয়েছে ইরান। ৪ অক্টোবর তেহরানের এক স্টেডিয়ামে ফুটবল ম্যাচ দেখতে এসে ক্যামেরাবন্দি হন এই নারী।

bdnews24

মহাকাশচারী ক্রিস্টিনা কক (বাঁয়ে) ও জেসিকা মেয়ারকে ১৮ অক্টোবর দেখা যাচ্ছে পাশাপাশি। মহাকাশ স্টেশনের বাইরে একসঙ্গে হেঁটে এ বছর ইতিহাস সৃষ্টি করেছেন এই দুই নারী।

bdnews24

এ বছর সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে বড় ধরনের অভিযান শুরু করে তুরস্ক। ২০ অক্টোবর সিরিয়ার সীমান্ত শহর তাল আবিয়াদের দিকে যাওয়ার সময় একটি সামরিক বাহনে তুরস্ক সমর্থিত সিরীয় বিদ্রোহীরা।

bdnews24

এবছর ভারত সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিলে ‘ভূস্বর্গে’ তৈরি হয় ক্ষোভ। ১১ অক্টোবর জুমার নামাজের পর কাপড়ে মুখ ঢাকা এক কাশ্মীরিকে দেখা যায় মুখের চারদিকে কাঁটাতার পেঁচিয়ে প্রতিবাদে যোগ দিতে।

bdnews24

মার্কিন কমান্ডো অভিযানে ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল বাগদাদির মৃত্যু ছিল এ বছরের বড় খবর। ২৭ অক্টোবর টেলিভিশনে সেই খবরই দেখছেন ইরাকের নাজাফ শহরের বাসিন্দারা।

bdnews24

রাজনৈতিক সংকটে এবছর অশান্ত হয়ে ওঠে বলিভিয়া। নির্বাচনে কারচুপির অভিযোগে বিরোধী দলের আন্দোলনের মুখে পদত্যাগে বাধ্য হন প্রেসিডেন্ট ইভো মোরালেস। নির্বাচনের আগে ১৯ অক্টোবর চাপারে অঞ্চলে স্থানীয়দের মধ্যে তাকে ফল বিতরণ করতে দেখা যায়।

bdnews24

এ বছর শক্তিশালী ভূমিকম্পে প্রকম্পিত হয়েছে আলবেনিয়া। তাতে প্রাণ গেছে ৪৯ জনের। ২৭ নভেম্বর দুরেস শহরে ধসে পড়া একটি ভবনে উদ্ধারকাজ চালাচ্ছেন ইতালির দমকল কর্মীরা।

bdnews24

এ বছর সেপ্টেম্বর থেকে লাগাতার দাবানলে পুড়েছে অস্ট্রেলিয়া। ছবিতে সাউথ ইস্ট কুইন্সল্যান্ডের সিনিক রিম অঞ্চলের প্রত্যন্ত শহর কেনানগ্রার কাছে দেখাচ্ছে উন্মত্ত আগুন।

bdnews24

ব্রেক্সিট জট কাটাতে ২০১৯ সালের শেষে আগাম নির্বাচন ডেকে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তার ব্রেক্সিট চুক্তি পার্লামেন্টে পাসও হয়ে গেছে। ১৭ ডিসেম্বর তাকে বক্তৃতা দিতে দেখা যাচ্ছে পার্লামেন্টে।

bdnews24

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে এ বছর মিয়ানমারকে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে নিয়ে গেছে আফ্রিকার দেশ গাম্বিয়া। ১০ ডিসেম্বর দ্য হেগের ওই আদালতে মিয়ানমারের পক্ষে সাফাই দেন দেশটির নোবেলজয়ী নেত্রী অং সান সু চি।

bdnews24

বছরের শেষ দিকে এসে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ভারত। নাগরিকত্ব আইন সংশোধনের প্রতিবাদে ভারতজুড়ে বিক্ষোভ-সংঘর্ষে নিহত হয় দুই ডজনের বেশি মানুষ। ১৯ ডিসেম্বর কর্ণাটক রাজ্যের ম্যাঙ্গালুরু শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিক্ষোভকারীরা।

bdnews24

মে মাসের শুরুতে সাইক্লোন কেনেথ তাণ্ডব চালায় মোজাম্বিকের ওপর। আকাশ থেকে দেখা যাচ্ছে দেশটির পেমবা গ্রামের উত্তরাংশের বিধ্বস্ত জনপদ।

bdnews24

সরকার জ্বালানি তেলের দাম ও পরিবহনের ভাড়া বাড়িয়ে দিলে চলতি বছর ব্যাপক বিক্ষোভ দেখা দেয় চিলিতে। ২৪ অক্টোবর সান্তিয়াগোতে বিক্ষোভের মধ্যেই রঙধনুর এই দৃশ্য ক্যামেরাবন্দি হয়।

bdnews24

এবছর কমিউনিস্ট পার্টির শাসনের ৭০ বছর উদযাপন করল চীন। গৃহযুদ্ধে জয় পাওয়ার পর ১৯৪৯ সালের ১ অক্টোবর মাও দেজং বা চেয়ারম্যান মাও গণচীন প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন। সেই বিজয়ের উদযাপনে আতশবাজির আলোয় উজ্জ্বল তিয়েনআনমেন স্কয়ার।

bdnews24

স্পেন সরকারের হাতে আটক স্বাধীনতাকামী কাতালান নেতাদের মুক্তির দাবিতে অক্টোবরে টানা বিক্ষোভ হয় বার্সেলোনায়। ১৫ অক্টোবর সংঘর্ষের মধ্যে এক দাঙ্গা পুলিশকে ব্যারিকেড পেরিয়ে তেড়ে যেতে দেখা যায় বিক্ষোভকারীদের দিকে।

bdnews24

মার্চের শেষে আফ্রিকার দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে সাইক্লোন ‘ইদাই’, তাতে মোজাম্বিকে ৬০২ জন এবং জিম্বাবুয়েতে ২৯৯ জনের প্রাণ যায়। ২৬ মার্চ মোজাম্বিকের এক গ্রামে দক্ষিণ আফ্রিকার সামরিক হেলিকপ্টার থেকে এভাবেই ত্রাণ নিয়ে সরে যেতে দেখা যায় বাসিন্দাদের।

bdnews24

সরকারের ব্যয় সংকোচন নীতির প্রতিবাদে গত অক্টোবরে একুয়েডরেও প্রবল বিক্ষোভ দেখা দেয়। আন্দোলনের মুখে জ্বালানি তেলে ভর্তুকি বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার করতে বাধ্য হয় সরকার। ১২ অক্টোবর সেই আন্দোলনের মধ্যে কুইটোতে পুলিশের দিকে হাতে বানানো রকেট ছুড়তে দেখা যায় এক বিক্ষোভকারীকে।

bdnews24

ভারতের লোকসভা নির্বাচনে বিপুল জয়ে এ বছর টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় বসেছেন বিজেপি নেতা নরেন্দ্র মোদী। ২৫ এপ্রিল নির্বাচনী প্রচারের সময় বারাণসীতে মোদীর ওপর সমর্থকদের পুষ্পবৃষ্টি।

⤵[শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি sylhetnews71live.com.'কে জানাতে ই-মেইল করুন- news.sylhetnews71@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব]
Copyright © Sylhetnews71live.com All rights reserved. | Developed By by Mediaitbd.com.
🔴Share
Facebook

Developed By Mediait