Sat. Jan 25th, 2020

Sylhetnews71live

Online News Paper

হংকংয়ের বিক্ষোভে উইঘুর মুসলিমদের প্রতি সংহতি

1 min read

আন্তর্জাতিক ডেস্ক: চীনের জিনজিয়াং প্রদেশে নির্যাতিত উইঘুর মুসলিমদের প্রতি সংহতি জানিয়েছে হংকংয়ের বিক্ষোভকারীরা। রবিবার শান্তিপূর্ণ এক বিক্ষোভে তারা এ সংহতি প্রকাশ করে। এদিকে ঐ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পিপার স্প্রে নিক্ষেপ করে পুলিশ।

রবিবার বিকালে উইঘুরদের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভে অংশ নেন হংকংয়ের ১ হাজারেরও বেশি মানুষ। তরুণদের পাশাপাশি বয়স্করাও এতে যোগ দেন। অনেকে উইঘুরদের পতাকা উত্তোলন করেন। অনেকের হাতে দেখা যায় চীনের জিনজিয়াং প্রদেশে এ সম্প্রদায়ের মানুষের ওপর রাষ্ট্রযন্ত্রের নিপীড়নের বিরুদ্ধে নানা পোস্টার। ‘ফ্রি উইঘুর’, ‘ফ্রি হংকং’, ‘চীনের ভুয়া স্বায়ত্তশাসনের পরিণাম গণহত্যা’ ইত্যাদি লেখা পোস্টার প্রদর্শন করেন বহু বিক্ষোভকারী।
একপর্যায়ে বিক্ষোভকারীদের ঐ সমাবেশ ছত্রভঙ্গ করে দেয় দাঙ্গা পুলিশ। বিক্ষোভকারীরা সমাবেশের পাশের সরকারি একটি ভবন থেকে চীনের পতাকা নামিয়ে আগুন ধরিয়ে দেওয়ার চেষ্টা করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়। পরে পুলিশ পিপার স্প্রে ব্যবহার করে বিক্ষোভকারীদের হটিয়ে দেয়। পুলিশের পিপার স্প্রের জবাবে বিক্ষোভকারীরা পানির বোতল নিক্ষেপ করে। এ সময় পুলিশের এক কর্মকর্তাকে বিক্ষোভকারীদের লক্ষ্য করে পিস্তল তাক করতে দেখা যায়। বিক্ষোভ থেকে অন্তত দুই জনকে গ্রেফতার করা হয়েছে।

চীনের জিনজিয়াং প্রদেশের জনসংখ্যার ৪৫ শতাংশ উইঘুর মুসলিম। এই প্রদেশটি তিব্বতের মতো স্বশাসিত একটি অঞ্চল। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর সেখানে প্রবেশের ব্যাপারে কঠোর বিধিনিষেধ রয়েছে। সূত্র: আল জাজিরা

⤵[শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি sylhetnews71live.com.'কে জানাতে ই-মেইল করুন- news.sylhetnews71@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব]
Copyright © Sylhetnews71live.com All rights reserved. | Developed By by Mediaitbd.com.
🔴Share
Facebook

Developed By Mediait